ফিজিক্যাল SIM এর পাশাপাশি ডিজিটাল e-SIM ব্যবহার করুন

ফিজিক্যাল SIM এর পাশাপাশি ডিজিটাল e-SIM ব্যবহার করুন সহজে
0
196
ফিজিক্যাল সিম স্লট রেখে আরেকটি সিম ব্যবহার করা যায়

প্রযুক্তি জগৎকে সহজ করতে কতইনা মাথা ঘামছে প্রযুক্তিবিদরা। প্রযুক্তির যে গতিতে সামাজিক এবং ব্যবসা উভয় ক্ষেত্রেই অসাধারণ পরিবর্তন যা আমাদের ডিজিটাল জগতের জন্য অনেক সহজ মাধ্যম l এবং একটি নতুন বাস্তবায়ন করে  নিয়ে এসেছে কিছু মোবাইল কোম্পানি গুলো।

তাদের কিছু মোবাইল সেটগুলোতে এমন একটি সিস্টেম তৈরি করেছে যা, একটি ফিজিক্যাল সিম স্লট রেখে আরেকটি সিম ব্যবহার করা যায় সেটা তৈরি করেছে, তার নাম হলো E-Sim. যা QR Code এর মাধ্যমে স্ক্যান করলে ই -সিম সিস্টেম করা মোবাইল সেট গুলাতে সংযুক্ত হবে E-Sim. অন্য একটি সিমের সাথে দ্বিতীয় যে সিমটি চলবে টা হলো ই-সিম l ই – সিম জেনারেশনের আরেকটি নতুন পদ্ধতি ই সিম। এটি একটি ডিজিটাল সিম যা আপনাকে ফিজিক্যাল সিম ছাড়াই মোবাইল অপারেটরের মাধ্যমে পরিষেবা উপভোগ করতে পারবেন।

সিমটির মানে সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল। এবং eSIM,তে বুঝায়  এমবেডেড সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল। 

বাংলাদেশের মোবাইল অপারেটর ছাড়াও বিশ্বের সব দেশেই সিম সিস্টেম চালু করেছে। এবং এখন সব মোবাইল অপারেটররা e-SIM এর অফার করে থাকে। এছাড়া ই-সিম কি আন্তর্জাতিক রোমিং ও করা যায়।

 আপনার মোবাইল সেট যদি এই মডেলের হয়ে থাকে তাহলে আপনি ফিজিক্যাল সিম এর পাশাপাশি যেকোনো অপারেটরের আরেকটি সিম ব্যবহার করতে পারবেন সেটি হলো ই-সিম।

List of eSIM supported handsets

Apple Mobile Set

iPhone 12

iPhone 12 Pro

iPhone 12 Pro Max

iPhone 13

iPhone 13 Pro

iPhone 13 Pro Max

iPhone 14

iPhone 14 Plus

iPhone 14 Pro

iPhone 14 Pro Max

Samsung Mobile Set

Galaxy Note 20

Galaxy S21

Samsung S22

Samsung S22+

Samsung S22 Ultra 5G

GOOGLE PIXEL Mobile Set

Google Pixel 3 XL

Google Pixel 4, 4a & 4 XL  

Google Pixel 5, Pixel 5a

Google Pixel 6, 6a, 6Pro

Google Pixel 7, 7a, 7Pro

OTHERS Mobile Set
 

Huawei P40

Oppo x5 Pro

Xiaomi 12T Pro

আপনার যদি উপরের উল্লেখিত মডেলের মোবাইল সেট থাকে বা কিনার চিন্তা করছেন তাহলে ফিজিক্যাল সিমের পাশাপাশি e-SIM ব্যবহার করতে পারবেন।
eSIM কি ভাবে চালু বা কিনবেন?

Scan the eSIM QR code

যেকোনো ই-সিম মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন তারা আপনাকে সহায়তা করবে। যেটাই করেননা কেন অবশই আপনাকে বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পূর্ণ করে নিতে হবে।

আপনি যদি আগের সিমকে  eSIM এ মাইগ্রেট করতে চান,তাহলে নিকটস্থ মোবাইল অপারেটর কাস্টমার কেয়ারে যান। সাথে NID (ন্যাশনাল আইডি) নিয়ে যাবেন। এবং আপনার মোবাইল সেটে  ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তারা eSIM এর প্রক্রিয়া সম্পন্ন করে হ্যান্ডসেটের সেটিংস থেকে QR কোড স্ক্যান করে  eSIM প্রোফাইল যুক্ত করে সংযোগ করে দিবে। 

নতুন eSIM কিনলে আপনাকে একই সিস্টেম অবলম্বন করতে হবে। 

Leave a reply