বন্ধ থাকা সিমের মালিকানা হারাবেন যতদিন পর?

0
234
আমরা যারা মোবাইল সিম ব্যবহার করি তাদের মধ্যে অনেকেই জানিনা যে, মোবাইল ফোনের সিম দীর্ঘদিন ব্যবহার না করলে এর মালিকানা চলে যায়।

নিউজ ডেস্ক: আমরা যারা মোবাইল সিম ব্যবহার করি তাদের মধ্যে অনেকেই জানিনা যে, মোবাইল ফোনের সিম দীর্ঘদিন ব্যবহার না করলে এর মালিকানা চলে যায়। অর্থাৎ আপনি যদি দীর্ঘদিন আপনার অব্যবহৃত বা ফেলে রাখা সিমে রিচার্জ না করেন, তবে এর মালিকানা হারাবেন।  সিম কতদিন অবহৃত থাকলে এর মালিকানা অন্যের হাতে চলে যাবে জানুন

বিটিআরসি একটি সূত্রে জানা গেছে, নতুন নিয়ম অনুযায়ী টানা ১৫ মাস একটি সিম ব্যবহার না করা হলে সেটির মালিকানা ধরে রাখতে বাড়তি আরো ৩০ দিন সময় পাবেন গ্রাহক। অর্থাৎ ৪৮০ দিনের মধ্যে বন্ধ থাকা সিমটি চালু না করা হলে সেটির মালিকানা আর গ্রাহকের থাকবে না। অর্থাৎ সেটি বাজেয়াপ্ত হয়ে যাবে। এ সময়ের মধ্যে সিম সচল না করা হলে মোবাইল সিম অপারেটর সেটির মালিকানা বাজেয়াপ্ত করে নতুন করে আবার বিক্রি করতে পারবে বলে বিটিআরসি জানিয়েছে ।

একটি সিম টানা ১৫ মাস বন্ধ থাকলে সেটি চালু করতে মোবাইল ফোন অপারেটররা গ্রাহককে একটি নোটিশ বা সময়সীমা বেঁধে দেয়। সেই সময়সীমার মেয়াদ ৯০ দিন ছিল, সেটি কমিয়ে এখন ৩০ দিন করা হয়েছে। এই সময়ের মধ্যে সিমটি সচল না করা হলে সেটির মালিকানা আর গ্রাহকের থাকবে না।

দেশে মোবাইল অপারেটর সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে— গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটক। এই কোম্পানিগুলো বিটিআরসির নিয়ম অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করে। অর্থাৎ দেশে সিমের ব্যবহার সংক্রান্ত সবকিছুই নিয়ন্ত্রণ করে বিটিআরসি।

Leave a reply