ফটোগ্রাফি করে অনলাইনে টাকা ইনকামের উপায়

আপনাকে যদি বলা হয়, ফটোগ্রাফি করে অনলাইনে টাকা ইনকামের উপায় হিসেবে আপনি অসংখ্য উপায় অবলম্বন করতে পারবেন এবং মাস শেষে ইনকাম করতে পারবেন লক্ষাধিক টাকা, তাহলে কি বিষয়টা আপনার কাছে অবিশ্বাস্য হয়ে দাঁড়াবে? যদি তাই হয়ে থাকে তাহলে বলব আজকের এই আর্টিকেলটি শুরু থেকে
0
143

আপনাকে যদি বলা হয়, ফটোগ্রাফি করে অনলাইনে টাকা ইনকামের উপায় হিসেবে আপনি অসংখ্য উপায় অবলম্বন করতে পারবেন এবং মাস শেষে ইনকাম করতে পারবেন লক্ষাধিক টাকা, তাহলে কি বিষয়টা আপনার কাছে অবিশ্বাস্য হয়ে দাঁড়াবে? যদি তাই হয়ে থাকে তাহলে বলব আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কেননা বর্তমানে অনলাইন প্লাটফর্ম এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যেখানে আপনি শুধুমাত্র ছবি বিক্রি করেও হাজার হাজার টাকা কামাতে পারেন। বলতে পারেন ইন্টারনেট থেকে টাকা আয় করার বিভিন্ন সেরা উপায় গুলোর মধ্যে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করা একটা অন্যতম সেরা উপায়। তাহলে আসুন মূল আলোচনা পর্ব শুরু করা যাক।

ফটোগ্রাফি করে অনলাইনে টাকা ইনকামের উপায়
অনেকের কাছে ফটোগ্রাফি একটি শখ। কিন্তু সেই শখ যদি ইনকামের একটা ভালো রাস্তা দেখিয়ে দেয় তাহলে তো সেটা সবার জন্যই গ্রহণযোগ্য এবং আশীর্বাদস্বরূপ, কি তাইতো? হ্যাঁ একদমই তাই। কেননা আপনি চাইলেই ছবি তোলার প্যাশনকেই বানিয়ে নিতে পারবেন লাভজনক অনলাইন ইনকামের মাধ্যমে।
কারণ অনলাইনে এমন অসংখ্য ওয়েবসাইট রয়েছে যেখানে ভুরি ভুরি টাকায় ছবি বিক্রি করা সম্ভব হয়। তাই যারা বর্তমানে ফটোগ্রাফি করছেন, তাদেরকে এখন আর পূর্বের দিনের জন্য নিজেদের ফটো বিক্রি করার তাগিদে অধিক বেশি পরিশ্রম করে বিভিন্ন কোম্পানি বা পরিচিত কারো সাথে যোগাযোগ করার প্রয়োজন পড়বে না।

আপনি মূলত অনলাইনে বিভিন্ন উপায়ে ফটোগ্রাফি করে টাকা ইনকাম করতে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক মোবাইল ফটোগ্রাফি করে আয় করার সেরা কিছু উপায় সম্ভব এবং অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার জনপ্রিয় কিছু মাধ্যম।

ফটোগ্রাফি করে টাকা ইনকামের সেরা উপায়
ফটোগ্রাফি করে আপনি যদি সহজে টাকা কামাতে চান তাহলে উপায় হিসেবে ফটোগ্রাফি ভিত্তিক সার্ভিস প্রদান করবেন। আর আপনি যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানবেন একজন ফটোগ্রাফার মূলত একাধিক ধরনের ফটোগ্রাফি সার্ভিস প্রদান করে থাকেন।

সেটা হতে পারে কোন বিয়ের অনুষ্ঠান অথবা জন্ম অনুষ্ঠান। সার্ভিস দেওয়া মূলত একজন ফটোগ্রাফারের অন্যতম প্রধান উৎস টাকা ইনকাম এর ক্ষেত্রে। তবে এর পাশাপাশি আপনি অনলাইনে ফটোগ্রাফি করে যেভাবে টাকা ইনকাম করতে পারবেন সেই উপায় গুলো হলো:

ফ্রিল্যান্স ফটোগ্রাফির মাধ্যমে
স্টক ফটোগ্রাফির মাধ্যমে
ফটোগ্রাফার হিসেবে সার্ভিস দেওয়ার মাধ্যমে
টিচিং ফটোগ্রাফার হিসেবে
ইউটিউব এর মাধ্যমে
দেখুন যদি নিজের একটা বিজনেস প্রোফাইল খোলা রাখেন এবং জনপ্রিয় একজন ফটোগ্রাফার হিসেবে নিজের একটা পরিচিতি তৈরি করতে পারেন তাহলে অনলাইনে আপনি ফটোগ্রাফির জন্য বিভিন্ন অনুষ্ঠানে অফার পাবেন। পাশাপাশি ফ্রিল্যান্স ফটোগ্রাফি করলে বিভিন্ন ধরনের ফটোগ্রাফি এডিট সম্পর্কিত সার্ভিস দিতে পারবেন আপনি।

আর তাই কাজ করার সুযোগ পাবেন ফাইবার আপ ওয়ার্ক এর মত বিখ্যাত ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোতে। আপনি হয়তো জানবেন আবার নাও জানতে পারেন যে, এই ওয়েবসাইট গুলোতে ফটোগ্রাফি সম্পর্কিত বিষয়ের সার্ভিসের বেশ কদর। তাই আপনি যদি প্রফেশনাল ভাবে আত্মপ্রকাশ করতে পারেন এবং এই সকল ওয়েবসাইটে নিজের একটা একাউন্ট ক্রিয়েট করে পরিচিতি গড়ে তুলতে পারেন তাহলে আপনার জন্য অ্যাভেলেবল কাজ থাকবে।

অন্যদিকে স্টক ফটোগ্রাফার মাধ্যমেও আপনি মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন। কেননা ভিডিও এডিটিং করা থেকে শুরু করে অনলাইনে বিভিন্ন প্রকার কাজে অসংখ্য ফটোর প্রয়োজন পড়ে। আর সব ফটো গুগল থেকে ফ্রিতে কালেক্ট করা সম্ভব হয় না তাই স্বাভাবিকভাবেই গ্রাহকরা পে করার মাধ্যমে সেই ফটোগুলো কিনে থাকেন। তাই আপনি চাইলে এডোবি স্টক, শাটার স্টক সহ জনপ্রিয় কিছু ওয়েবসাইটের মাধ্যমে আপনার তোলা ফটোগুলো বিক্রি করতে পারবেন।

আর হ্যাঁ, আপনি যদি প্রফেশনাল ফটোগ্রাফার হন তাহলে নিশ্চয়ই ফটোগ্রাফির সম্পর্কে এ টু জেড জানবেন! আর তাই সেই বিষয়গুলো নিয়ে আপনি লেখালেখি করতেও অনেক ভালো পারবেন। এতে করে আপনি ফটোগ্রাফির বিষয়বস্তু নিয়ে একটা ব্লগ সাইট খুলে ফেলতে পারেন। আর বুঝতেই পারছেন বর্তমানে ব্লগিং এর চাহিদা ঠিক কতটা এবং এর মাধ্যমে টাকা ইনকাম করা কতটা সহজ।

অতএব বলা যাচ্ছে আপনি যদি একজন ফটোগ্রাফার ও হয়ে থাকেন তাহলে অনলাইনে এসে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট খুলে তাতে ফটোগ্রাফি বিষয়বস্তুর ওপর কন্টেন্ট পাবলিশ করার মাধ্যমে গুগল এডসেন্স এর উসিলায় টাকা ইনকাম করতে পারবেন। সেই সাথে কিভাবে ফটোগ্রাফি করতে হয়, ফটোগ্রাফির জন্য কি কি প্রয়োজন প্রফেশনাল ফটোগ্রাফারের মূলত কোন কোন বিষয় সম্পর্কে অবশ্যই জানতে হবে এ ধরনের নানা ইনফরমেশন মুলক ভিডিও তৈরি করে আপনি একটা ইউটিউব চ্যানেল খুলতে পারেন। মানে ফটোগ্রাফিকে কেন্দ্র করে আপনি ইউটিউব থেকেও টাকা ইনকামের একটা রাস্তা তৈরি করতে পারেন অতি সহজে।

তবে সচরাচর ফটোগ্রাফাররা ছবি বিক্রি করার মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করছেন। তাই আপনি আমাদের উল্লেখিত এই মাধ্যমগুলো থেকে কোনটি বাছাই করবেন এটা মূলত আপনার নিজের ইচ্ছার ওপর নির্ভর করবে। তাই আপনি যে উপায়টি আপনার জন্য প্রযোজ্য মনে করছেন তা এখনই বাছাই করুন এবং শুরু করে দিন ফটোগ্রাফি করে অনলাইনে অর্থ উপার্জন।

ফটোগ্রাফি করে ইনকামের সেরা ওয়েবসাইট
আপনি যদি ছবি বিক্রি করার মাধ্যমে ইনকাম করতে চান এবং ফটোগ্রাফার হিসেবে প্রফেশনালি বিভিন্ন প্রকারের ছবি তুলতে পারেন তাহলে আপনার জন্য ছবি বিক্রির সেরা ওয়েবসাইট গুলো হবে:-

https://stock.adobe.com/
https://www.bigstockphoto.com/
https://www.shutterstock.com/
https://www.istockphoto.com/stock-photos
https://www.alamy.com/

আর তাই স্টক ফটোগ্রাফির জন্য আপনি এই ওয়েবসাইটগুলো এখনই ভিজিট করতে পারেন এবং শুরু করতে পারেন স্টক মার্কেটিং। এবার আসুন জেনে নেই ফটোগ্রাফি করে মোটামুটি কত টাকা ইনকাম করা যায়!

ফটোগ্রাফি করে অনলাইনে কত টাকা ইনকাম করা সম্ভব?
ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়, কিভাবে অনলাইনে ছবি বিক্রি করা যায়, মোবাইল ফটোগ্রাফি করে কিভাবে আয় করা যায়, ফটোগ্রাফার হিসেবে কোন কোন ওয়েবসাইটে সার্ভিস দেওয়া যায় এগুলো মূলত ইউজাররা হয় হামেশাই প্রশ্ন করে থাকেন। তবে এর থেকে বেশি জানার আগ্রহ থেকে থাকে আরেকটি বিষয় এ – সেটা হচ্ছে ফটোগ্রাফি করে অনলাইন থেকে মোটামুটি কত টাকা ইনকাম করা সম্ভব হয়?

সত্যি বলতে এক্ষেত্রে টাকার পরিমাণ আপনার কাজের উপর নির্ভর করবে। আপনি যত প্রফেশনাল ফটোগ্রাফার হবেন এবং যতো অনলাইন ট্রিকসগুলো কাজে লাগাতে পারবেন তত টাকা ইনকাম করতে সক্ষম হবেন অনলাইনে ছবি বিক্রি করে। তবে যদি এই পরিমাণটা আনুমানিক ভাবতে চান তাহলে নিচের বিষয়বস্তুর সাথে ভিজুয়ালাইজ করতে পারেন। যেমন:-

আপনি কি সপ্তাহে নিয়মিতভাবে ছবি আপলোড করছেন?
আপনি যে ফটোটি তুলছেন সেটা কি একেবারে প্রফেশনাল মনে হচ্ছে আপনার কাছে?
আপনার একাউন্টে কি অনেক বেশি পরিমাণে ছবি আপলোড করা আছে? ইত্যাদি ইত্যাদি।
কেননা ইতোমধ্যে আমরা বলেছি আপনি যদি স্টক ফটোগ্রাফার মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে জনপ্রিয় কিছু ওয়েবসাইটে অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে এবং তাতে ছবি আপলোড করতে হবে পাশাপাশি সেই ছবিগুলো আপনি কত টাকা মূল্যে বিক্রি করবেন তা উল্লেখ করে দিতে হবে।

সাধারণত অনেক জনপ্রিয় ওয়েবসাইট গুলোতে ছবি বিক্রির জন্য প্রায় ০.২৫ থেকে ০.৩৫ ডলার টাকা প্রদানের সুযোগ থাকে। তবে এই পরিমাণটা কিন্তু অতিরিক্ত কম। তবে এটা মনে রাখবেন যে আপনার ছবিগুলো অবশ্যই বিক্রি হবে। আর হ্যাঁ, এর থেকে অধিক বেশি মরলেও ছবি বিক্রি করা সম্ভব। তবে যদি আপনি একটু অন্যভাবে ভাবেন তাহলে হিসাব করে দেখুন।

মনে করুন আপনি প্রত্যেকদিন ০.২৫ করে ৫০ টার ছবি বিক্রি করতে পেরেছেন। তাহলে মোট ১২.৫ ডলার ইনকাম হবে প্রত্যেকদিন। মাস শেষে মোট ৩৭৫ ডলার অর্থাৎ ৩৭০০০ +টাকা। মানে একজন সরকারি চাকরিজীবীর থেকে কিছুটা বেশি টাকা ইনকাম করতে পারবেন শুধুমাত্র স্টক ফটোগ্রাফি করে। আর যদি অনলাইনে একজন ফটোগ্রাফার হিসেবে অন্য কোন মাধ্যমে অবলম্বন করেন তাহলে ইনকামের পরিসীমাটা আরো বেশি গিয়ে দাঁড়াবে সেটা তো বুঝতেই পারছেন।

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনার প্যাশন যদি ফটোগ্রাফি হয়ে থাকে তাহলে দেরি না করে ফটোগ্রাফি করে অনলাইনে টাকা ইনকামের উপায় গুলো সঠিকভাবে অবলম্বন করার মাধ্যমে শুরু করে দিন অর্থ উপার্জন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

How to earn money online by photography

Leave a reply