আজ পাকিস্তান বনাম ভারতের ক্রিকেট যুদ্ধ

আজ ক্রিকেট যুদ্ধে লড়ছে ভারত ও পাকিস্তান
0
7064
আজ ক্রিকেট যুদ্ধে লড়ছে ভারত ও পাকিস্তান।

ক্রিকেটের কথা যখন আসে তখনি মনে পরে পাকিস্তান বনাম ভারতের খেলার কথা। এই দুটি দল। আজ ক্রিকেট যুদ্ধে লড়ছে ভারত ও পাকিস্তান। এটি দুটি দুর্দান্ত ক্রিকেট দলের মধ্যে একটি খেলা এবং দিনের শেষে বিজয়ী নির্ধারণ করা হবে। উভয় দলই সমানভাবে মিলেছে এবং এটি  একটি দুর্দান্ত খেলা হবে। সারা বিশ্ব অধীর আগ্রহে আছে এই ম্যাচটিকে ঘিরে।  এশিয়াকাপ ২০২৩ সালের প্রথম টুর্নামেন্ট এটি। তাই এই ম্যাচটিকে ঘিরে আনন্দ আর উম্মাদনার শেষ নেই।

যতক্ষণ পর্যন্ত একটি রেজাল্ট না হচ্ছে ততক্ষন পর্যন্ত সর্থকদের মধ্যে এই উত্তেজনা বিরাজ করবে। বাংলাদেশ সময় এই খেলাটি শুরু হবে বিকেল ৩.৩০. তাই সবার চোখ থাকবে টিভির পর্দায়। আমাদের বাংলাদেশে এই টুর্নামেন্ট হলে সেই আগের কথা মনে পরে। যেখানে সেখানে শুরু হয় ভারত ও পাকিস্তান ক্রিকেট নিয়ে তর্ক বিতর্ক। অবশেষে এই দুটি দলের উত্তেজনা কিছুটা কমে যায় যখন বাংলাদেশ ক্রিকেটে উন্নতি করছে। ইয়াং জেনারেশন যখন ক্রিকেট খেলা নিয়ে খথা বলে বা দেখে তারা শুধু বাংলাদেশ ক্রিকেট টীমকে নিয়ে কথা বলতে শুরু করে।

যারা ২০০০ সালের আগে এই  ভারত ও পাকিস্তান ক্রিকেট নিয়ে তর্ক বিতর্ক করতো তাদের মধ্যে বেশ আনন্দ বিরাজ করে এই টুর্নামেন্টকে ঘিরে। যাক সেটা যে দলই হোকনা কেন খেলা সেটা খেলা এখানে  অন্য কিছু স্থান পায়না। বিশ্বে কোটি কোটি ভক্তদের মধ্যে যে আনন্দ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত ও পাকিস্তান ক্রিকেট নিয়ে তর্ক বিতর্ক সেটা বাংলাদেশেও অনেক অংশে কমনা।

এশিয়া কাপ ২০২৩ এর ভারত ও পাকিস্তান ক্রিকেট টুর্নামেন্টটি দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছে। কেউ বাড়িতে বসে পরিবারের সদস্যদের সাথে, কেউ অফিসে, কেউ চায়ের দোকানে, আবার কেউ শিক্ষাপ্রতিস্থানের হলের বড় পর্দায়। যে যেখানেই দেখুকনা কেন সবার মধ্যে নিজেদের দলের প্রতি আলাদা একটা উত্তেজনা বিরাজ করবে। মহা টেনশনে থাকে সাধারণ সর্থকরা।

এই দুটি দোল ১৯৪৭ সালের পর ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভ করে ১৫ অগাস্ট ১৯৪৭ সালে ভারত।  এবং ১৬ অগাস্ট ১৯৪৭ এ পাকিস্তান। দুটি দেশ ভাগ হবার একদিকে প্যাচ রেখে যায় ব্রিটিশ শাসক গোষ্ঠী। সেটা হলো কাশ্মীর ইস্যু। এই কাশ্মীরকে ঘিরে এই ভারত ও পাকিস্তান তখন থেকে বিভিন্ন কারণে যুদ্ধে জড়িয়ে পরে। ভারত বলে কাশ্মীর আমারদের আবার পাকিস্তান বলে কাশ্মীর আমাদের।  তখন থেকে তাদের মধ্যে তর্কবিতর্ক যুদ্ধ চলতে থাকে। এরপর সে যুদ্ধ অস্ত্ররের মধ্যে চলে যায়। এবং যুগের পর যুগ ধরে ধরে চলতে থাকে যুদ্ধ চলতে থাকে। আজ পর্যন্ত সে যুদ্ধ থেমে থাকেনি। এতে করে ভারত ওপাকিস্তান বহু যুদ্ধ সৈনিক সহ নিরীহ অনেক মানুষ মারা গেছে।

১৯৪৭ সালের পরে সেই যুদ্ধ ক্রিকেট মাঠ পর্যন্ত গড়ায়। লড়াই চলে খেলোয়াড়দের মধ্যে আবার লড়াই চলে সমর্থকদের মধ্যে। এই লড়ায়ে দুটিদেশের অনেক বার খেলা বন্ধ হয়ে যায়।

Leave a reply